উখিয়ায় সরকারী রাস্তা দখলের অভিযোগ

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল

উখিয়া উপজেলার উত্তর পুকুরিয়ার জাহালিয়া মোরা গ্রামের বহু বছরের পুরনো হাসপাতাল সড়কটি দখল করার অভিযোগ উঠেছে একটি প্রভাবশালী মহলের বিরুদ্ধে। সড়কটিতে স্থাপনা নির্মাণ হলে এলাকাবাসী, পথচারী ও স্কুলগামী শত শত শিক্ষার্থীর চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। এতে জনগণের ভোগান্তি বাড়বে বলে মনে করছেন স্থানীয়রা।

এলাকাবাসীর পক্ষে আবদুর রহমান এর প্রতিকার চেয়ে আলী আকবর, মোঃ ইসমাইল ও তার স্ত্রী দিলোয়ারা বেগমসহ ঘর নির্মানকারী আলী আকববের পুত্র মোঃ হোছনকে অভিযুক্ত করে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উখিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

উপজেলা নির্বাহী অফিসারের কাছে দেওয়া অভিযোগের কপি

অভিযোগে জানা যায়, উপজেলার উত্তর পুকুরিয়া গ্রামের জাহালিয়া মোরা গ্রামের হাসপাতাল সড়কটি বহু বছর পুরোনো একটি সড়ক। আর এই চলাচলের সড়কটি অতি গুরুত্বপূর্ণ হওয়ায় ইতোমধ্যে স্থানীয় চেয়ারম্যান কর্মসৃজন প্রকল্পের মাধ্যমে মাটি ভরাট করে এবং এলজিএসপির অধীনে প্লাট সলিং করার উদ্যোগ নেয়। কিন্তু তারা এই বিষয়টি জেনেও স্থানীয় জনপ্রতিনিধির প্ররোচনায় আলী আকবর, তার পুত্র হোছন, ঈসমাইল ও তার স্ত্রী দিলোয়ারা রোহিঙ্গা শ্রমিক ও স্থানীয় কিছু শ্রমিক নিয়ে রাস্তার মাটি কর্তন করে সমান করে ফেলে, ঘর নির্মাণ করছেন।

এ বিষয়ে অভিযুক্ত মো হোছেনকে মুঠোফোনে একাধিকবার কল দিলেও মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

অভিযোগকারীরা জানান, স্থানীয় ইউপি সদস্য সালাহ উদ্দিনের প্ররোচনা ও শক্তিতে হোছেন সড়ক কেটে ও দখল করে । এতে বাঁধা দিলে তাদের দলবল হুমকি-ধমকিসহ অকথ্য ভাষায় গালিগালাজ করেন। সড়কটিতে দেয়াল নির্মাণ হলে জনগণের চলাচলে অসুবিধা হবে। তাছাড়া সড়কটি এলজিএসপির অধীনে প্লাট সলিং করার উদ্যোগ নেয়। বিষয়টির প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওসি বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

উখিয়া অফিসার ইনচার্জের কাছে অভিযোগের কপি

স্থানীয়রা আরো অভিযোগ করে জানান, এক সময় এলাকায় কোনো সড়ক না থাকায় স্কুলগামী শিক্ষার্থী ও পথচারীদের মারাত্মক দুর্ভোগ পোহাতে হতো। সড়কটি নির্মাণ হওয়ায় এ এলাকার জনগণের ভোগান্তির শেষ হয়েছে। তবে সড়কটি কেটে একটি প্রভাবশালী মহল দখলের চেষ্টা করছে যা নতুন করে এলাকাবাসীর ভোগান্তির কারণ হতে পারে।

তবে অভিযোগের প্রেক্ষিতে বিষয়টির সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য স্থানীয় ইউপি সদস্যকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান।